Friday, June 21, 2024
No menu items!
আন্তর্জাতিক২০২১ সালে রসায়নে নোবেল পুরস্কার পেয়েছেন জার্মান ও মার্কিন দুই বিজ্ঞানী

২০২১ সালে রসায়নে নোবেল পুরস্কার পেয়েছেন জার্মান ও মার্কিন দুই বিজ্ঞানী

এ বছর ২০২১ সালে রসায়নে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন জার্মান বিজ্ঞানী বেঞ্জামিন লিস্ট ও মার্কিন বিজ্ঞানী ডেভিড ডব্লিউ সি ম্যাকমিলান দুই বিজ্ঞানী। বুধবার (৬ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল ৪টার দিকে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস রসায়নে নোবেল ঘোষণা করে। বেঞ্জামিন লিস্ট জার্মানির ফ্রাঙ্কফুর্টে ১৯৬৮ সালে এবং ডেভিড ডব্লিউ.সি. ম্যাকমিলান যুক্তরাজ্যের বেলশিলে ১৯৬৮ সালে জন্ম গ্রহণ করেন ।

অপ্রতিসম অর্গানোক্যাটালাইসিস বা জৈব-অনুঘটন বিক্রিয়া আবিষ্কারের জন্য পুরস্কার পান এ দুই বিজ্ঞানী। এ আবিষ্কার ওষুধ গবেষণায় বড় প্রভাব ফেলেছে এবং রাসায়নিক প্রক্রিয়া বা উৎপাদন-পদ্ধতিকে আরও পরিবেশবান্ধব বা সবুজ করেছে। নোবেল কমিটি বলেন, বেনিয়ামিন লিস্ট ও ডেভিড ডব্লিউ সি ম্যাকমিলান রসায়নের আণবিক গঠনকে সম্পূর্ণ নতুন স্তরে নিয়ে গেছেন। এটি শুধু রসায়নকেই সবুজ করে তোলেনি, বরং অণু উৎপাদনকেও অনেক সহজ করেছে।

সাধারণত প্রতিবছর ১০ ডিসেম্বর সুইডেনের স্টকহোমে জাঁকজমকপূর্ণ আয়োজনের মাধ্যমে বিজয়ীদের হাতে নোবেল পুরস্কার দেওয়া হয়। তবে করোনাভাইরাস মহামারির কারণে এ বছরও অনুষ্ঠান বাতিল করেছে কর্তৃপক্ষ। অনুষ্ঠানে জানানো হয়, বিজয়ীদের প্রাপ্ত পদক ও সনদ পৌঁছে যাবে তারা যেসব দেশের নাগরিক, সেসব দেশের কূটনীতিকদের কাছে। বিজয়ীরা দেশে তাদের কাছ থেকে পদক ও সনদ সংগ্রহ করবেন।

উল্লেখ্য, ২০২০ সালে ডিএনএ সম্পাদনায় নতুন একটি প্রযুক্তি উদ্ভাবনের জন্য রসায়নে নোবেল পুরস্কার পান ফরাসি বিজ্ঞানী ইমানুয়েল শারপতিয়েঁ ও মার্কিন বিজ্ঞানী জেনিফার এ ডাউডনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সবচেয়ে জনপ্রিয় খবর

সাম্প্রতিক মন্তব্য