Monday, June 17, 2024
No menu items!
আন্তর্জাতিক২০২১ সালে চিকিৎসা শাস্ত্রে নোবেল পেয়েছেন ডেভিড জুলিয়াস ও আর্ডেন প্যাটোপোশিয়ান

২০২১ সালে চিকিৎসা শাস্ত্রে নোবেল পেয়েছেন ডেভিড জুলিয়াস ও আর্ডেন প্যাটোপোশিয়ান

চিকিৎসা শাস্ত্রে এ বছর নোবেল পেয়েছেন যুক্তরাষ্ট্রের ডেভিড জুলিয়াস এবং লেবাননের আরডেম পটাপৌটিয়ান। তাপমাত্রা এবং স্পর্শের রিসেপ্টর আবিষ্কারের জন্য বিশ্বের মর্যাদাবান এ পুরস্কারে ভূষিত হন তারা। সুইডেনের রাজধানী স্টকহোমে আয়োজিত সংবাদ সম্মেলনে চিকিৎসায় নোবেল পুরস্কার প্রাপ্তদের নাম ঘোষণা করা হয়। নোবেল পুরস্কারের এক কোটি সুইডিশ ক্রোনার (১১ লাখ মার্কিন ডলার) অর্থ তাঁরা সমানভাবে ভাগ করে নেবেন।

এই বছর ২০২১ সালের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শরু হয়েছিল গত ৪ অক্টোবর (সোমবার) থেকে। গত সোমবার ১১ অক্টোবর অর্থনীতিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণার মধ্য দিয়ে শেষ হয় চলতি বছরের মোট ছয়টি শাখায় নোবেল বিজয়ীদের নাম ঘোষণা। এ পর্যন্ত ১১৩ জন চিকিৎসা বিজ্ঞানী চিকিৎসাবিদ্যায় নোবেল পুরস্কার অর্জন করেছেন।

সাধারণত প্রতিবছর ১০ ডিসেম্বর সুইডেনের স্টকহোমে জাঁকজমকপূর্ণ আয়োজনের মাধ্যমে বিজয়ীদের হাতে নোবেল পুরস্কার দেওয়া হয়। তবে করোনাভাইরাস মহামারির কারণে এ বছরও অনুষ্ঠান বাতিল করেছে কর্তৃপক্ষ। অনুষ্ঠানে জানানো হয়, বিজয়ীদের প্রাপ্ত পদক ও সনদ পৌঁছে যাবে তারা যেসব দেশের নাগরিক, সেসব দেশের কূটনীতিকদের কাছে। বিজয়ীরা দেশে তাদের কাছ থেকে পদক ও সনদ সংগ্রহ করবেন।

উল্লেখ্য, ২০২০ সালে মার্কিন বিজ্ঞানী হার্ভি জে অল্টার, চার্লস এম রাইস এবং ব্রিটিশ বংশোদ্ভূত মাইকেল হফটন এই তিন বিজ্ঞানীকে চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে। তাঁদের গবেষণাকর্মের ফলে হেপাটাইটিস সি ভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসায় ওষুধ দ্রুতগতিতে উদ্ভাবন সম্ভব হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সবচেয়ে জনপ্রিয় খবর

সাম্প্রতিক মন্তব্য