Monday, June 17, 2024
No menu items!
প্রথম পাতা২০২১ সালের নোবেল পুরস্কার বিজয়ীদের তালিকা

২০২১ সালের নোবেল পুরস্কার বিজয়ীদের তালিকা

মোছা: ছালামুন কাওলা

১৮৩৩ সালের ২৩ অক্টোবরে গরীব ঘরে জন্ম করেন ডিনামাইট এর আবিষ্কার সুইডিস বিজ্ঞানী ও উদ্ভাবক, ব্যবসায়ী ও মানবহিতৈষী আলফ্রেড নোবেল। ১৯৭৫ সালে ডিনামাইট আবিষ্কারের পর নোবেলকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। তবে যতই তার উপার্জন বাড়তে থাকে, ততই তিনি মানসিক অবসাদে ভুগতে শুরু করেন। ১৮৬৪ সালের ৩ সেপ্টেম্বর কারখানায় ভয়াবহ এক বিস্ফোরণে নোবেলের ছোট ভাই এমিলসহ পাঁচজন মানুষ মারা যান। এ ঘটনায় মানসিকভাবে বিধ্বস্ত করতো সবসময়। দিনের পর দিন এই পীড়া নিয়ে বাঁচতে চাননি নোবেল। ডিনামাইট আবিষ্কারকে নিজের ভুল ভেবে এর প্রায়শ্চিত্ত করতে এবং পৃথিবীকে সুন্দর করতে দারুণ এক সিদ্ধান্ত নেন।

অর্জিত অর্থের ৯৪ ভাগ সম্পত্তি দান করে ১৮৯৫ সালে একটি উইল করেন। তিনি ১০ ডিসেম্বর, ১৮৯৬ মারা যান। যার পরিপ্রেক্ষিতে ১৯০১ সাল থেকে পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাশাস্ত্র, সাহিত্য এবং শান্তি-এই পাঁচটি বিষয়ে নোবেল পুরস্কার প্রচলন করা হয় এবং পরে অর্থনীতি বিষয়টিও অন্তর্ভুক্ত হয় ১৯৬৯ সালে।

এই বছর ২০২১ সালের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শরু হয়েছিল গত ৪ অক্টোবর (সোমবার) থেকে। গত ১১ অক্টোবর সোমবার অর্থনীতিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণার মধ্য দিয়ে শেষ হয় চলতি বছরের মোট ছয়টি শাখায় নোবেল বিজয়ীদের নাম ঘোষণা। সাধারণত প্রতিবছর ১০ ডিসেম্বর সুইডেনের স্টকহোমে জাঁকজমকপূর্ণ আয়োজনের মাধ্যমে বিজয়ীদের হাতে নোবেল পুরস্কার দেওয়া হয়। তবে করোনাভাইরাস মহামারির কারণে এ বছরও অনুষ্ঠান বাতিল করেছে কর্তৃপক্ষ। অনুষ্ঠানে জানানো হয়, বিজয়ীদের প্রাপ্ত পদক ও সনদ পৌঁছে যাবে তারা যেসব দেশের নাগরিক, সেসব দেশের কূটনীতিকদের কাছে। বিজয়ীরা দেশে তাদের কাছ থেকে পদক ও সনদ সংগ্রহ করবেন। নোবেল বিজয়ীরা পুরস্কার স্বরূপ একটি সুদৃশ ডিপ্লোমা, স্বর্ণপদক ও নগদ অর্থ পেয়ে থাকেন। নোবেল পুরস্কারের পরিমাণ এক কোটি সুইডিশ ক্রোনার (১১ লাখ মার্কিন ডলার)। একাধিক বিজয়ী অর্থ ভাগ করে নেবেন সমানভাবে।

২০২১ সালের নোবেল পুরস্কার বিজয়ীদের তালিকা

১. ২০২১ সালে চিকিৎসা শাস্ত্রে নোবেল পেয়েছেন যুক্তরাষ্ট্রের ডেভিড জুলিয়াস এবং লেবাননের আর্ডেন প্যাটোপোশিয়ান। তাপমাত্রা এবং স্পর্শের রিসেপ্টর আবিষ্কারের জন্য বিশ্বের মর্যাদাবান এ পুরস্কারে ভূষিত হন তারা। ০৪ অক্টোবর সুইডেনের রাজধানী স্টকহোমে কারোলিনসকা ইনস্টিটিউটে বাংলাদেশ সময় দুপুরে 3 অনুষ্ঠানে নোবেল কমিটি এ ঘোষণা দেয়।।

২০২১ সালে চিকিৎসা শাস্ত্রে নোবেল পেয়েছেন যুক্তরাষ্ট্রের ডেভিড জুলিয়াস এবং লেবাননের আর্ডেন প্যাটোপোশিয়ান।

২. ২০২১ সালে পদার্থ বিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন যুক্তরাষ্ট্রের আবহাওয়াবিদ সিউকুরো মানাবে, জার্মানির পদার্থবিদ ক্লাউস হ্যাসেলমেন এবং ইতালির বিজ্ঞানী জর্জিও প্যারিসি। বৈশ্বিক উষ্ণতার পূর্বাভাস দেওয়া এবং কমপ্লেক্স ফিজিক্যাল সিস্টেম সম্পর্কে বোঝাপড়ার বিষয়ে যুগান্তকারী অবদানের জন্য তাদের এ পুরস্কারে ভূষিত করা হয়েছে। ৫ অক্টোবর রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস রসায়নে নোবেল ঘোষণা করে।

সিউকুরো মানাবের জন্ম ১৯৩১ সালের ২১ সেপ্টেম্বর, জাপানে। ক্লাউস হ্যাসেলমেনের জন্ম ১৯৩১ সালের ২৫ অক্টোবর, জার্মানির হামবুর্গে এবং ১৯৪৮ সালের ৪ আগস্ট ইতালির রোমে জন্মগ্রহণ করেন জর্জিও প্যারিসি। ৫ অক্টোবর রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস পদার্থ বিজ্ঞানে নোবেল ঘোষণা করে।

২০২১ সালে পদার্থ বিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন যুক্তরাষ্ট্রের আবহাওয়াবিদ সিউকুরো মানাবে, জার্মানির পদার্থবিদ ক্লাউস হ্যাসেলমেন এবং ইতালির বিজ্ঞানী জর্জিও প্যারিসি।

৩. ২০২১ সালে রসায়নে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন জার্মান বিজ্ঞানী বেঞ্জামিন লিস্ট ও মার্কিন বিজ্ঞানী ডেভিড ডব্লিউ সি ম্যাকমিলান। ৬ অক্টোবর রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস রসায়নে নোবেল ঘোষণা করে। বেঞ্জামিন লিস্ট জার্মানির ফ্রাঙ্কফুর্টে ১৯৬৮ সালে এবং ডেভিড ডব্লিউ.সি. ম্যাকমিলান যুক্তরাজ্যের বেলশিলে ১৯৬৮ সালে জন্ম গ্রহণ করেন ।

অপ্রতিসম অর্গানোক্যাটালাইসিস বা জৈব-অনুঘটন বিক্রিয়া আবিষ্কারের জন্য পুরস্কার পান এ দুই বিজ্ঞানী। এ আবিষ্কার ওষুধ গবেষণায় বড় প্রভাব ফেলেছে এবং রাসায়নিক প্রক্রিয়া বা উৎপাদন-পদ্ধতিকে আরও পরিবেশবান্ধব বা সবুজ করেছে।

২০২১ সালে রসায়নে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন জার্মান বিজ্ঞানী বেঞ্জামিন লিস্ট ও মার্কিন বিজ্ঞানী ডেভিড ডব্লিউ সি ম্যাকমিলান।

৪. ৭ অক্টোবর সাহিত্যের জন্য সুইডিশ একাডেমী ব্রিটিশ-তানজানিয়ান লেখক আব্দুলরাজাক গুর্নাহকে ২০২১ সালে নোবেল পুরস্কারে ঘোষণা দেয়। তাঁর লেখনীতে উপনিবেশিকতার প্রভাবের আপোষহীন এবং সহানুভূতিশীল অনুপ্রবেশ এবং সংস্কৃতি ও মহাদেশের মধ্যে উপসাগরীয় শরণার্থীর ভাগ্যে ফুটিয়ে তোলা জন্যে এ পুরস্কার পান। লেখক গুর্নাহ ১৯৪৮ সালে জাঞ্জিবার দ্বীপে জন্মগ্রহণ করেছিলেন, যা বহু শতাব্দী ধরে ভারত মহাসাগরের দাস বাণিজ্যের কেন্দ্র, লবঙ্গের বৈশ্বিক রপ্তানির একটি গুদাম এবং যা পূর্ব আফ্রিকা জুড়ে উপনিবেশিক বিস্তারের জন্য একটি জাম্পিং-অফ পয়েন্ট।

২০২১ সালে সাহিত্যের জন্য ব্রিটিশ-তানজানিয়ান লেখক আব্দুলরাজাক গুর্নাহকে পুরস্কার দেওয়া হয়েছে।

৫. ২০২১ সালের মর্যাদাপূর্ণ নোবেল শান্তি পুরস্কার দেওয়া হয়েছে ফিলিপাইনের সাংবাদিক মারিয়া রেসা ও রাশিয়ার সাংবাদিক দিমিত্রি মুরাতভকে। ৮ অক্টোবর নরওয়ের রাজধানী অসলোতে সংবাদ সম্মেলনের মাধ্যমে নরওয়েজীয় নোবেল সমিতি শান্তিতে নোবেলজয়ী দুজনের নাম ঘোষণা করে নোবেল কমিটি। এ দুজন সাংবাদিক মতপ্রকাশের স্বাধীনতা রক্ষায় সাহসী লড়াইয়ের জন্য নোবেল শান্তি পুরস্কার পেলেন।

৬. ২০২১ সালের অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন তিন অর্থনীতিবিদ ডেভিড কার্ড, জোশুয়া ডি অ্যাঙ্গরিস্ট এবং গুইডো ডব্লিউ ইমবেন্স। ১১ অক্টোবর রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস ২০২১ সালের অর্থনীতিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করেছে।


শ্রম অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ডেভিড কার্ড এবং কারণগত সম্পর্ক বিশ্লেষণে পদ্ধতিগত অবদানের জন্য বাকি দুই অর্থনীতিবিদ নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন।


নোবেল পুরস্কারের অর্ধেক পাবেন ৬৫ বছর বয়সী ডেভিড কার্ড যুক্তরাষ্ট্রের বার্কলে বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক এবং বাকি অর্ধেক পাবেন ৬১ বছর বয়সী অ্যাংগ্রিস্টের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) অর্থনীতি বিভাগের ফোর্ড অধ্যাপক আর ৫৮ বছর বয়সী ইমবেন্স স্ট্যানফোর্ড গ্র্যাজুয়েট স্কুল অব বিজনেসের অর্থনীতি বিভাগের অধ্যাপক ।

২০২১ সালের অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন তিন অর্থনীতিবিদ ডেভিড কার্ড, জোশুয়া ডি অ্যাঙ্গরিস্ট এবং গুইডো ডব্লিউ ইমবেন্স।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সবচেয়ে জনপ্রিয় খবর

সাম্প্রতিক মন্তব্য