Friday, June 21, 2024
No menu items!
লাইফ স্টাইলসুন্দর সকালের জন্য ৭ করণীয়

সুন্দর সকালের জন্য ৭ করণীয়

১.
এক ঘণ্টা হাতে রাখুন
ঘুম থেকে উঠেই যদি হুড়াহুড়ি করে বাইরে যাওয়ার জন্য তৈরি হতে হয় কিংবা সংসারের দৈনন্দিন কাজ শুরু করতে হয়, তাহলে সাতসকালেই মেজাজটা তিরিক্ষি হয়ে যায়। তাই এক ঘণ্টা সময় হাতে রেখে ঘুম থেকে উঠুন। ধীরে ধীরে অভ্যাসে পরিণত করে ফেলুন এটা। এতে ঠাণ্ডা মাথায় কাজ শুরু করার সুযোগ মিলবে আপনার।
২.
সকালটা উপভোগ করুন
ঘুম থেকে উঠে সকালের সৌন্দর্য উপভোগ করুন। বারান্দায় কিংবা ছাদে বসে সকালের চা-টা পান করুন। পাখির ডাক শুনুন, ভোরের সূর্যোদয় দেখুন। দেখবেন সারাদিনের কাজের জন্য এনার্জি সঞ্চিত হবে আপনার দেহ এবং মনে।
৩.
ব্যায়াম করুন
ঘুম থেকে উঠে যদি একটু হালকা ব্যায়াম করে নেন তাহলে আপনার কাজের পূর্ণশক্তি পাবেন। এজন্য যে খুব কঠিন ব্যায়াম করতে হবে এমন নয়। হালকা ব্যায়াম, একটু মর্নিং ওয়াক কিংবা কয়েকটা যোগ ব্যায়াম প্র্যাকটিস করতে পারেন।
৪.
নাশতা করুন ভালোভাবে
কথায় বলে সকালের নাশতা যারা ঠিকভাবে করে না তাদের মন-মেজাজ খিটখিটে হয়ে থাকে সারাদিন। তাই হুড়াহুড়ি না করে সময় নিয়ে সকালের নাশতাটা উপভোগ করুন। খেয়াল রাখবেন, নাশতাটা যেন স্বাস্থ্যকর হয়। সকালের নাশতা আপনার সারাদিনের জ্বালানি হিসেবে কাজ করবে।
৫.
জরুরি কাজ বাছাই করুন
সকালে কাজ শুরু করার আগে জরুরি এবং জটিল কাজগুলো বাছাই করুন এবং সেই কাজগুলো আগে শেষ করার চেষ্টা করুন। এতে জরুরি ও জটিল কাজগুলো করতে আপনার ভুল হবে না এবং ঠাণ্ডা মাথায় এসব কাজ শেষ করতে পারবেন। কারণ সকালবেলা মন ও শরীর দুটিই সাধারণত ভালো থাকে।
৬.
ক্লান্তি ঝেড়ে ফেলুন
সকালটা শুরু করুন শরীর এবং মনের ক্লান্তি ঝেড়ে ফেলার মাধ্যমে। নিজের কাজের জায়গাটা পরিচ্ছন্ন করুন। পুরনো কাগজপত্রের জঞ্জাল ঝেড়ে ফেলুন। যে বিষয়গুলো আপনার মন খারাপ করে দিচ্ছে সেগুলো মাথা থেকে ঝেড়ে ফেলুন। দেখবেন আপনার সকালটা আনন্দময় হয়ে উঠবে।
৭.
অনুপ্রেরণার উৎসগুলো খুঁজে বের করুন
যে লাইনগুলো পড়লে আপনি অনুপ্রাণিত হন, যার কথা আপনাকে উৎসাহ জোগায় দিনের শুরুতে সে লাইনগুলো পড়ূন কিংবা সেই মানুষটার সঙ্গে দুই মিনিট কথা বলে কাজ শুরু করুন। পরিবারের মানুষদের সঙ্গে সুসম্পর্ক রাখুন। কারণ দিনের শুরুটা হয় পরিবার থেকেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সবচেয়ে জনপ্রিয় খবর

সাম্প্রতিক মন্তব্য