Friday, June 21, 2024
No menu items!
লাইফ স্টাইলরাত করে খাবার খেলে বাড়ে যে ঝুঁকি

রাত করে খাবার খেলে বাড়ে যে ঝুঁকি

শরীরের বাড়তি ওজন ঝরাতে অনেকেই নিয়মিত ডায়েট করেন, জিমে যান, কমিয়ে দেন খাওযা দাওয়াও। বাইরের খাবার তো দূরের কথা, ঘরের চেনা খাবার খাওয়াও বন্ধ করে দেন অনেকে। কিন্তু অনেক সময় তাতেও কাজের কাজ হচ্ছে না।

পুষ্টিবিদের মতে, ওজন কমাতে খাওয়াদাওয়ায় নিয়ম মেনে চলা অবশ্যই জরুরি। কিন্তু এমন কিছু খাবার রয়েছে, যা ওজন কমাতে চাইলে বেশি করে খাওয়া দরকার। সেগুলো কী?

শসা
ক্যালোরির পরিমাণ সবচেয়ে কম এই ফলে। নেই বললেই চলে। ওজন কমানোর লড়াইয়ে যখন নেমেছেন, দ্রুত সুফল পেতে শসা খেতে হবে। শসায় ফাইবার রয়েছে পর্যাপ্ত পরিমাণে। ফলে দীর্ঘক্ষণ পেট ভর্তি রাখতে সাহায্য করে শসা। বার বার খাবার খাওয়ার প্রবণতাও কমে। সালাদ হিসেবে ছাড়াও শসা দিয়ে বানিয়ে নিতে পারেন ডিটক্স পানীয়। মেদ ঝরবে সহজেই।

লাউ
ওজন কমাতে লাউয়ের রস খান অনেক অভিনেত্রীই। ওজন কমাতে সত্যিই সাহায্য করে লাউ। এই সব্জি শরীরে ফাইবার, ভিটামিন, মিনারেলসের মতো স্বাস্থ্যকর উপাদানের জোগান দেয়। রোগা হওয়ার জন্য শরীরে পানির পরিমাণ পর্যাপ্ত রাখা জরুরি। লাউয়ে পানির পরিমাণ অনেক বেশি। ফলে লাউ খেলে শরীর আর্দ্র থাকে। তবে লাউ শুনলেই অনেকেরই মুখ বেজার হয়ে যায়। লাউ দিয়ে কিন্তু বানিয়ে নিতে পারেন সুস্বাদু স্যুপ কিংবা তরকারি। সালাদেও রাখতে পারেন এই সব্জি।

ভুট্টা
ডায়েটে যে খাবারটি চোখ বন্ধ করে রাখতে পারেন, তা হলো ভুট্টা। ফাইবার আর উপকারী অ্যান্টি অক্সিড্যান্টে সমৃদ্ধ ভুট্টা ওজন কমানোর জন্য আদর্শ খাবার। অফিসে কাজের ফাঁকে মুখ চালাতে চানাচুর, চকলেটের বদলে কর্ন রাখতে পারেন। কর্ন সেদ্ধ করে লাদাদেও ব্যবহার করতে পারেন। আবার কর্ন স্যুপও বানিয়ে নিতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সবচেয়ে জনপ্রিয় খবর

সাম্প্রতিক মন্তব্য