Monday, June 17, 2024
No menu items!
আরোধর্ম ও জীবনবিশাল ওজন হওয়া সত্ত্বেও আমরা মাথার ভিতরে কেন ভার অনুভব করি না?

বিশাল ওজন হওয়া সত্ত্বেও আমরা মাথার ভিতরে কেন ভার অনুভব করি না?

মাথার খুলির ভিতরে মস্তিষ্কের প্রকৃত ওজন ১২০০-১৪০০ গ্রাম। এত বিশাল ওজন হওয়া সত্ত্বেও আমরা মাথার ভিতরে কেন ভার অনুভব করি না? আমাদের মাথায় তো অনেক ভার অনুভব হওয়ার কথা ছিলো তাই না?

এর কারণ হলো, এটা মাথার ভিতরে সেরেব্রোস্পাইনাল নামের এক প্রকার তরলে ভাসে। সেরিব্রোস্পাইনাল তরল যা সেরিব্রোস্পাইনাল ফ্লুইড বা সিএসএফ নামেও পরিচিত হচ্ছে মস্তিষ্ক ও সুষুম্নাকাণ্ডে থাকা এক প্রকার স্বচ্ছ ও বর্ণহীন বহিঃকোষীয় তরল।

সাধারণত আমরা জানি, কোনো জিনিস পানিতে ডুবে থাকলে তার ভর কমে যায় এবং তা তখন খুবই কম অনুভূত হয়,সেরেব্রোস্পাইনাল ফ্লুইডে ব্রেইন ভাসতে থাকে ফলে ব্রেইনের ভর ১২০০-১৪০০ গ্রামের জায়গায় আমরা অনুভব করি মাত্র ৫০-১৮০গ্রাম।

সবচেয়ে মজার জিনিসটা হচ্ছে সেজদাতে গেলে আমরা কেনো একটা স্বস্তি অনুভূব করি?
কারণ, আমরা যখন হাটুগেড়ে সামনে যাই আমাদের সেরেব্রোস্পাইনাল ফ্লুইড তখন একটু সামনে যায় ,ব্রেইনের উপর মাসাজ প্রদান করে এবং ব্রেইনে তখন রক্ত চলাচল খুব ভালো হয় সেজন্য একটা ভালো লাগা কাজ করে।

আমরা আমাদের সৃষ্টির গঠন দেখে এর পিছনের বিজ্ঞান বুঝে সৃষ্টিকর্তাকে আরো ভালোবাসতে পারি, আরো অনুভব করতে পারি। নামাযের সবচেয়ে বড় উপকারীতা হলো আল্লাহর সান্নিধ্য এবং আমরা এই সান্নিধ্যের জন্যই ইবাদাত করি,শারিরীক ব্যায়াম বা এটায় মানসিক প্রশান্তি রয়েছে এজন্য নয়।

আল্লাহ তাআলা কুরআনে বলেন:
ٱلَّذِىٓ أَحْسَنَ كُلَّ شَىْءٍ خَلَقَهُۥۖ وَبَدَأَ خَلْقَ ٱلْإِنسَٰنِ مِن طِينٍ
যিনি তাঁর প্রত্যেকটি সৃষ্টিকে সৃজন করেছেন উত্তমরূপে এবং কাদা হতে মানব সৃষ্টির সূচনা করেছেন।(সুরা সিজদাহ ,আয়াত ৭)
অর্থাৎ তিনি যেভাবে সৃষ্টি করেছেন সেটাই উত্তম ও সুন্দর। [তাবারী] তিনি প্রতিটি বস্তুর সৃষ্টি অত্যন্ত মজবুত ও নৈপুণ্য সহকারে সম্পন্ন করেছেন। [আত-তাফসীরুস সহীহ]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সবচেয়ে জনপ্রিয় খবর

সাম্প্রতিক মন্তব্য