Friday, June 21, 2024
No menu items!
আন্তর্জাতিকনোবেল বিজয়ী মালালা ইউসুফজাই বিয়ে করলেন

নোবেল বিজয়ী মালালা ইউসুফজাই বিয়ে করলেন

বিয়ে করেছেন ২৪ বছর বয়সী পাকিস্তানের নারীশিক্ষা অধিকারকর্মী এবং শান্তিতে নোবেল বিজয়ী মালালা ইউসুফজাই। মালালা ইউসুফজাই মঙ্গলবার (৯ নভেম্বর) রাতে এক টুইট বার্তায় বিয়ের খবর নিজেই জানান। জীবনসঙ্গী হিসেবে বেছে নিলেন লন্ডনের বার্মিংহামে পাকিস্তান ক্রিকেট বোর্ডের কর্মকর্তা আসার মালিককে।

স্বামীর সঙ্গে ছবি শেয়ার করে মালালা টুইটে লেখেন, ’আসের এবং আমি একত্রিত হয়েছি জীবনের জন্য।’ সেই সাথে লিখেন, ‘সামনের দিনগুলোতে একসাথে পথচলার জন্য আমরা বেশ উদ্বেলিত।’

উল্লেখ্য, গত জুনে বিয়ের প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন তুলে পাকিস্তানে সমালোচনার মুখে পড়েন মালালা। সে সময় মালালা বলেছিলেন, ’আমি একটি বিষয় বুঝতে পারি না, কেন মানুষকে বিয়ে করতে হবে। যদি জীবনে কোনও সঙ্গী চান তাহলে কেন আপনাকে কাগজে স্বাক্ষর করতে হবে, কেন এটি শুধু একটা পার্টনারশিপ হতে পারে না?’

মালালা ইউসুফজাই ১৯৯৭ খ্রিষ্টাব্দের ১২ই জুলাই উত্তর-পশ্চিম পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের সোয়াত জেলায় পাশতুন জনজাতির অন্তর্ভুক্ত এক সুন্নি মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।
২০১২ সালে তালেবানের হাতে গুলিবিদ্ধ হবার পর পাকিস্তানের নাগরিক মালালা ইউসুফজাই ব্রিটেনের ওয়েস্ট মিডল্যান্ডস্-এ রাজনৈতিক আশ্রয় পেয়েছেন। ২০১৪ খ্রিষ্টাব্দের ১০ অক্টোবর, শিশুদের প্রতি অবিচারের বিরুদ্ধে ও শিক্ষার অধিকারের লড়াইয়ের জন্য মালালা ইউসুফজাই ও ভারতীয় সমাজকর্মী কৈলাশ সত্যার্থীকে নোবেল শান্তি পুরস্কার প্রদান করা হয়। মাত্র ১৭ বছরে মালালা এই পুরস্কারলাভের সময় বিশ্বের সর্বকনিষ্ঠ নোবেলজয়ীর সম্মান লাভ করেন। তিনি বিশ্বের নেতৃবৃন্দকে গুলির বদলে বইয়ের ওপর জোর দিতে আবেদন করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সবচেয়ে জনপ্রিয় খবর

সাম্প্রতিক মন্তব্য