Monday, June 17, 2024
No menu items!
প্রথম পাতাজাককানইবি’র ৫৭ একর পরিণত হয়েছিলো ৭ মার্চ ১৯৭১ এর রেসকোর্স ময়দানে

জাককানইবি’র ৫৭ একর পরিণত হয়েছিলো ৭ মার্চ ১৯৭১ এর রেসকোর্স ময়দানে

রুবাইয়াত তাবাসসুম সীমানা, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (জাককানইবি) এ ১৯৭১ সালের ৭ ই মার্চের রেসকোর্স ময়দানের বঙ্গবন্ধুর সমাবেশের প্রেক্ষাপটকে মঞ্চস্হ করা হলো ২০২১ সালের ১৬ ই ডিসেম্বর বাংলাদেশের সব থেকে বড় এনভায়রনমেন্টাল থিয়েটার “জয় বাংলা”র মাধ্যমে।

১৬ই ডিসেম্বর ২০২১,বিজয়ের সুবর্ণজয়ন্তিতে মাজহারুল হোসেন তোকদার নির্দেশনায় থিয়েটার এন্ড পারফর্মেন্স স্টাডিজ বিভাগ, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় এর আয়োজনে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় কেন্দ্র‍ীয় খেলার মাঠ পরিণত হয়েছিলো ৭ মার্চ ১৯৭১ এর একটুকরো রেসকোর্স ময়দানে।

বৃহস্পতিবার বেলা ২টা থেকে শুরু হয় পরিবেশ নাটক “জয় বাংলা”‘। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্রান্ত থেকে আলাদা আলাদা বাঁশের লাঠি নিয়ে মিছিল করে শেখ মুজিবের সমাবেশে আসতে থাকে বিভিন্ন শ্রেনী পেশার মানুষ । সমাবেশে ছিলো বিদেশী গণমাধ্যমকর্মী থেকে শুরু করে রাজনৈতিক নেতৃবূন্দ। বিশ্ববিদ্যালয়ের পুরো ৫৭ একরকে ব্যবহার করা হয়েছে মঞ্চ হিসেবে। ১০০ মিনিট ব্যাপী পরিবেশ নাটকে মুক্তির গানের দলের ভূমিকায় ছিল উদীচী শিল্পী গোষ্ঠীর শিল্পীদের। সমাবেশ শুরুর আগে ত্রিশালের বিভিন্ন জায়গায় সমাবেশে যোগ দিতে ট্রাকে করে গণসঙ্গীত পরিবেশন করে মুক্তির দল।

ঘড়ির সময় ঠিক যখন বিকাল ৩ টা ১৫ মিনিট। তখন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মঞ্চে উঠলেন। স্লোগান মুখরিত পুরো রেসকোর্স ময়দান।

শত বছরের শত সংগ্রাম শেষে রবীন্দ্রনাথের মতো দৃপ্ত পায়ে হেঁটে অতঃপর কবি এসে জনতার মঞ্চে দাঁড়ালেন। গণসূর্যের মঞ্চ কাঁপিয়ে কবি শুনালেন তাঁর অমর কবিতাখানি:
‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম,
এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’

নাটকে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেন সঙ্গীত বিভাগের শিক্ষক ড. সুবীর কুমার চক্রবর্ত্তী । এছাড়া বিশ্ববিদ্যালয়ের অন্তরবর্তীকালীন উপাচার্য অধ্যাপক জালাল উদ্দিন, রেজিস্ট্রার কৃষিবিদ ড. হুমায়ুন কবীর প্রমুখ। নাটকে ১৪০০ জনের অধিক শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তাসহ স্থানীয় মানুষ অংশ নেয়। নাটকটি মঞ্চস্থ করতে অর্থনৈতিক সহযোগিতা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সবচেয়ে জনপ্রিয় খবর

সাম্প্রতিক মন্তব্য