Monday, June 17, 2024
No menu items!
আন্তর্জাতিকচীনের সঙ্গে সম্পর্ককে ‘নতুন উচ্চতায়’ নিতে চান কিম

চীনের সঙ্গে সম্পর্ককে ‘নতুন উচ্চতায়’ নিতে চান কিম

বৈশ্বিক রাজনীতি থেকে প্রায় বিচ্ছিন্ন উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন প্রতিবেশী চীনের সঙ্গে তার দেশের দ্বিপাক্ষিক সম্পর্ককে ‘নতুন উচ্চতায়’ নিয়ে যেতে চান। শনিবার উত্তর কোরিয়ার সরকারি বার্তাসংস্থা কেসিএনএ জানিয়েছে এ তথ্য।

কেসিএনএর প্রতিবেদন অনুসারে, উত্তর কোরিয়ার ৭০তম বিজয় দিবস উপলক্ষে দেশটিতে সফররত চীনের সরকারি প্রতিনিধি দলের সঙ্গে বৃহস্পতিবার বৈঠক করেছে কিম জং উনের নেতৃত্বাধীন একটি প্রতিনিধি দল। সেখানে নিজের এই আকাঙ্ক্ষা স্পষ্ট করেন কিম এবং চীনা প্রতিনিধি দলও এতে আন্তরিকভাবে সায় দিয়েছে।

দীর্ঘ চার বছরব্যাপী কোরিয়া যুদ্ধ শেষে ১৯৫০ সালের ২৭ জুলাই আনুষ্ঠানিকভাবে পৃথক হয় উত্তর ও দক্ষিণ কোরিয়া। তারপর থেকে এই দিনটিকে বিজয় দিবস হিসেবে পালন করে আসছে দেশটি।

‘জটিল আন্তর্জাতিক পরিস্থিতি মোকাবিলায় দুই দেশের সরকারি প্রতিনিধি দলের বৈঠকে আমাদের শীর্ষ নেতা কিম জং উন চীনের সঙ্গে উত্তর কোরিয়ার সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার আকাঙ্ক্ষা ব্যক্ত করেছেন। চীনের প্রতিনিধি দলও তাতে আন্তরিকভাবে সায় দিয়েছে,’ বলা হয়েছে কেসিএনএর শনিবারের প্রতিবেদনে।

চলতি বছর উত্তর কোরিয়ার বিজয় দিবসে চীন এবং রাশিয়ার সরকারি প্রতিনিধি দল উপস্থিত ছিলেন। রুশ প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু; আর সফররত চীনা প্রতিনিধি দলের নেতৃত্বে রয়েছেন চীনে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির সর্বোচ্চ ফোরাম পলিটব্যুরো কমিটির সদস্য লি হংঝং।

করোনা মহামারির পর এটিই উত্তর কোরিয়ায় বিদেশি সরকারি প্রতিনিধি দলের প্রথম সফর।

সূত্র : রয়টার্স

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সবচেয়ে জনপ্রিয় খবর

সাম্প্রতিক মন্তব্য