Friday, June 21, 2024
No menu items!
খেলাক্যারিয়ারের শেষ বলে ছক্কা মেরে রেকর্ড ব্রডের

ক্যারিয়ারের শেষ বলে ছক্কা মেরে রেকর্ড ব্রডের

ছক্কার সঙ্গে নিজের নামটা পাকাপাকিভাবে জড়িয়ে নিলেন স্টুয়ার্ট ব্রড। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে যুবরাজ সিংয়ের কাছে ছয় ছক্কা খেয়ে লজ্জার ইতিহাসে নাম লেখানো এ পেসার এবার ব্যাট হাতে নিজের ক্যারিয়ার শেষ করলেন ছয় মেরে। তাতে একটা রেকর্ডে ভাগ বসালেন তিনি। ইতিহাসের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে নিজের খেলা শেষ বলে ছক্কা মেরেছেন তিনি।

ওভালে শনিবার তৃতীয় দিনের খেলা শেষে ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত জানিয়ে দেন স্টুয়ার্ট ব্রড। ইংলিশ এ পেসার ওয়ানডে ছেড়েছিলেন ২০১৬ সালে, টি-টোয়েন্টি আরও আগে ২০১৪ সালে। মূলত টেস্ট ক্যারিয়ার লম্বা করার জন্যই আগেভাগে সীমিত ওভারের ক্রিকেট ছেড়েছিলেন তিনি। এর ফলও হাতেনাতে পেয়েছেন।

ইতিহাসের দ্বিতীয় পেস বোলার হিসেবে ৬০০ টেস্ট উইকেটের মালিক হয়েছেন। একজন পেসারের জন্য ১৬৭ টেস্ট খেলাও কম কথা নয়। সেই ব্রড পেশাদার ক্রিকেট থেকে অবসরের ঘোষণার পর সংবাদ সম্মেলনে স্মরণ করেছেন যুবরাজ সিংয়ের কাছে ছয় ছক্কা খাওয়ার ঘটনাটি। ছয় ছক্কার ওই ওভারটি নাকি তার ক্যারিয়ারের পতিপথ পাল্টে দিয়েছিল।

তিনি বলেন, ‘সত্যিই সেই দিনটা খুব কঠিন ছিল। তখন কতোইবা আমার বয়স– ২১ কিংবা ২২, অনেক কিছু শিখেছিলাম। মানসিক একটা ধাক্কার মধ্য দিয়ে যেতে হয়েছিল আমাকে। বুঝতে পেরেছিলাম, আন্তর্জাতিক ক্রিকেটে ম্যাচ জেতাতে হলে অনেক পথ পাড়ি দিতে হতে আমাকে। এর পরই নিজের প্রস্তুতি বাড়িয়ে দিয়েছিলাম। আগে আমার ফোকাস ছিল না। ম্যাচের পূর্বে বোলিং করতাম না। ওই ম্যাচের পর সব বদলে ফেলি। নিজেকে একজন যোদ্ধা হিসেবে গড়ে তোলা শুরু করি ওই ভয়াবহ অভিজ্ঞতার পরই। আজ আমি যেখানে, তা ওই ম্যাচের জন্যই।’

ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে কোথায় পৌঁছা্নো যায় সেটার জলজ্যান্ত উদাহরণ যেন ব্রড। ডারবানের সেই লজ্জার অভিজ্ঞতার পর নিজেকে নতুনভাবে গড়ে তোলেন তিনি। বিদায় নিচ্ছেন ক্রিকেট ইতিহাসের কিংবদন্তি একজন পেসার হিসেবে। টি২০ ক্রিকেটে সেটাই ছিল এক ওভারে ছয় ছক্কা মারার প্রথম ঘটনা। আর সব মিলিয়ে চতুর্থ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সবচেয়ে জনপ্রিয় খবর

সাম্প্রতিক মন্তব্য